Thursday, December 5, 2013

if you want to well in this season

if you want to well in this season than
Photo: শীতে ত্বক থাকুক প্রাণবন্ত

শীতে শুষ্কতা সব জায়গায়ই 'হামলা' চালায়। আমাদের ত্বকও তা থেকে রক্ষা পায় না। এই সময় যত্ন না নিলে ত্বক হয়ে ওঠে রুক্ষ। তবে কিছু বিষয় খেয়াল রাখলে শীওে ত্বককে সজীব ও প্রাণবন্ত রাখা সম্ভব।

♦ শীতে ত্বকের যত্নে প্রথম যে বিষয়টি আসে তা হলো ময়েশ্চারাইজার ব্যবহার করা। ময়েশ্চারাইজার ব্যবহারের ফলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।  এছাড়া আপনি আপনার ত্বকের ধরণ বুঝে বাজার থেকে ভালো মানের ময়েশ্চারাইজারও কিনতে পারেন।

♦ শুধু যে গ্রীষ্মকালেই সানস্ক্রিন ব্যবহার করতে হয় এ ধারণা ভুল । শীতেও ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার দরকার। শীতকালে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ত্বকের জন্য বেশ উপযোগী। 

♦ শীতে আমরা ত্বককে যত কম সম্ভব পানির সংস্পর্শে আনার চেষ্টা করি। কিন্তু শীতকালে যদি আপনি মুখে পানির ঝাঁপটা দেন তাহলে ত্বকটা আর শুষ্ক থাকবে না। এতে ত্বকে আর্দ্রতা বজায় থাকবে।

♦ শীতে গোসলের সময় অনেকেই গরম পানি ব্যবহার করেন। কিন্তু এটা মাথায় রাখতে হবে, অতিরিক্ত গরম পানি ত্বকের জন্য ক্ষতিকারক। এতে ত্বকের ফলিকল ক্ষতিগ্রস্ত হয়। এ ফলিকলই ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

♦ এছাড়া গোসলের পর এবং মুখ ধোওয়ার পর তা শুকানোর অপেক্ষা না করে ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করতে হবে। এতে ত্বকের আর্দ্রতা দীর্ঘ সময় বজায় থাকবে। হাত-পায়ের ত্বকের যত্নে লোশনও দিতে হবে।

♦ শীতে ঠোঁটের যত্নে ভেসলিন ব্যবহার করতে হবে। এছাড়া কেউ ইচ্ছে করলে কয়েক ফোঁটা অলিভ অয়েল মধুর সাথে মিশিয়ে তা ঠোঁটে লাগাতে পারেন। এতে শীতে ঠোঁট সুন্দর থাকবে।


ফেসবুকের নিয়ম অনুসারে পেইজ এর পোস্ট এ নিয়মিত লাইক, কমেন্ট না করলে ধীরে ধীরে পোস্ট আর দেখতে পাবেন না। তাই পোস্ট ভাল
লাগলে লাইক দিয়েশেয়ার করে পেজে একটিভ থাকুন।

No comments:

Post a Comment